বৃহস্পতিবার, ০৬-আগস্ট ২০২০, ০৯:৩৫ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • পরিবেশ ধ্বংসকারী প্রকল্প বাতিল করে স্বাস্থ্য ও খাদ্যে বিনিয়োগের আহ্বান

পরিবেশ ধ্বংসকারী প্রকল্প বাতিল করে স্বাস্থ্য ও খাদ্যে বিনিয়োগের আহ্বান

shershanews24.com

প্রকাশ : ০৫ জুলাই, ২০২০ ১১:৫২ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: সব ধরনের পরিবেশ ধ্বংসকারী প্রকল্প বাতিল করে সর্বজনীন স্বাস্থ্যসেবা, খাদ্য নিরাপত্তা ও পরিবেশবান্ধব জ্বালানি ও বিদ্যুৎ ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা।

এক ভার্চুয়াল সংহতি সভায় তারা এ আহ্বান জানান। 

বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, করোনা মহামারিতে বাংলাদেশের মানুষ যখন চিকিৎসা সংকট, কাজের সংকট, খাদ্যের সংকটে বিপর্যস্ত তখনও সরকার রামপাল মাতারবাড়ীসহ স্বাস্থ্য ঝুঁকিনির্ভর প্রকল্পের কাজ অব্যাহত রেখেছে। 

তিনি বলেন, ‘পরিবেশবান্ধব পাটশিল্প বিনাশ করে পরিবেশ ধ্বংসী পথে যাওয়াকেই উন্নয়ন হিসেবে বর্ণনা করছে সরকার। প্রাণবিনাশী আর জীবাশ্ম জ্বালানি নির্ভর উন্নয়ন ধারা পরিবর্তন করে পরিবেশবান্ধব কৃষি ও শিল্পের বিকাশ করার আহ্বান জানাচ্ছি।'

আনু মুহাম্মদ বলেন, ‘উন্নয়নের নামে এসব মানববিধ্বংসী তৎপরতার সঙ্গে বৃহৎ দুর্নীতি-ঘুষ কমিশন জড়িত, এসব চোরাই অর্থ নিয়মিত বিদেশে পাচার করছে।’ 

আনু মুহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি, সুইজারল্যান্ড, সুইডেনের প্রতিনিধিরা। সভায় উপস্থিত ছিলেন জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, সাইফুল হক, ফখরুদ্দীন আতিক প্রমুখ। সভা সঞ্চালনা করেন ইউরোপীয় কমিটির সমন্বয়ক মোস্তফা ফারুক। 
শীর্ষ নিউজ/এন



..........