মঙ্গলবার, ২৬-মে ২০২০, ০৩:২০ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • জনগণের চিকিৎসাসেবা নিশ্চিতে মন্ত্রিপরিষদকে মানবাধিকার কমিশনের চিঠি  

জনগণের চিকিৎসাসেবা নিশ্চিতে মন্ত্রিপরিষদকে মানবাধিকার কমিশনের চিঠি  

shershanews24.com

প্রকাশ : ০২ এপ্রিল, ২০২০ ০৫:৩০ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: জনগণের চিকিৎসাসেবা পাওয়ার অধিকার নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। বুধবার (১ এপ্রিল) কমিশনের পরিচালক (প্রশাসন ও অর্থ) স্বাক্ষরিত চিঠি মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হয়।

মন্ত্রিপরিষদ সচিবকে দেওয়া জাতীয় মানবাধিকার কমিশনের চিঠিতে বলা হয়—  করোনা ভাইরাসের লক্ষণযুক্ত রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি সাধারণ রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার ক্ষেত্রে সরকারের সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। তা সত্ত্বেও বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসকরা অনেক অসুস্থ রোগীকে চিকিৎসা না দিয়ে হাসপাতাল থেকে ফেরত পাঠাচ্ছেন— যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। বিষয়টি জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে।

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরের দিকে লিভার সিরোসিসে আক্রান্ত স্কুলছাত্র রিফাতের শারীরিক সমস্যা প্রকট হওয়ায় তাকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নেওয়া হয়। কিন্তু কেউ তাকে ভর্তি নেয়নি। শেষ পর্যন্ত সন্ধ্যায় রিফাত মারা যায়। শ্বাসকষ্ট, অ্যাজমা, সর্দি-কাশি ও জ্বরসহ যেকোনও রোগ নিয়ে অনেকেই চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এছাড়া, সাধারণ শ্বাসকষ্ট, অ্যাজমা, সর্দি, কাশি ও জ্বর নিয়ে বিনা চিকিৎসায় যারা মারা যাচ্ছেন, তারা করোনা আক্রান্ত ছিলেন কিনা, তা শনাক্ত করতে বিলম্ব হওয়ার কারণে স্বজনরা রোগীর শেষ সময়ে পাশে থাকার ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হচ্ছেন। গণমাধ্যমে প্রকাশিত এই ধরনের ঘটনাগুলো মানবাধিকারের চরম লঙ্ঘন বলে জাতীয় মানবাধিকার কমিশন মনে করছে।

তাই জনগণের চিকিৎসাসেবা পাওয়ার অধিকার নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হচ্ছে।
শীর্ষ নিউজ/এন