বুধবার, ২৭-মে ২০২০, ০২:৪২ পূর্বাহ্ন
  • অন্যান্য
  • »
  • নিরীহ বানরগুলোর ওপর এ কেমন নির্মমতা!

নিরীহ বানরগুলোর ওপর এ কেমন নির্মমতা!

shershanews24.com

প্রকাশ : ০৬ মে, ২০২০ ১২:০৪ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : মাদারীপুরে বিষ খাইয়ে ১২টি বানরকে হত্যা করা হয়েছে বলে দাবী করেছেন স্থানীয়রা। মঙ্গলবার (৫ মে) বিকেলে মাদারীপুর পৌরসভার ৯নং ওয়ার্ড এলাকার মধ্যখাগদি এলাকায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসী জানায়, বিকেলে ওই এলাকায় অপরিচিত বেশ কয়েকজন যুবক কলা, মুড়ি, চিড়া বানরগুলোকে খেতে দিয়ে চলে যায়। খাবার খেয়ে মুহূর্তের মধ্যেই মুখ দিয়ে রক্ত বের হতে থাকে নিরীহ প্রাণীগুলোর। মাটিতে ঢলে পড়ে বেশ কয়েকটি বানর। পরে ১২টি বানর মারা যায়।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন বন বিভাগের কর্মকর্তারা। এ ঘটনায় সদর মডেল থানায় অভিযোগ দিয়েছে সামাজিক বন বিভাগ।

মাদারীপুর সামাজিক বন বিভাগের দায়িত্বরত কর্মকর্তা ইদ্রিস মিয়া জানান, চরমুগরিয়ায় দুই থেকে আড়াই হাজার বানর বসবাস করে। বন বিভাগের পক্ষ থেকে নিয়মিত বানরগুলোকে খাবারও দেয়া হয়। কিন্তু মঙ্গলবার বিকেলে ওই এলাকার ১২টি বানর মারা গেছে। তার মধ্যে স্থানীয়রা ১১টি বানরকে মাটি দিলেও নমুনা হিসেবে পরীক্ষার জন্য একটি বানরকে প্রাণী সম্পদ অফিসে নিয়ে আসা হয়েছে। এদিকে এ ঘটনায় থানায় অভিযোগ দেয়া হয়েছে।

এ বিষয়ে বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এস এম জহির আকন বলেন, মাদারীপুরের চর মুগরিয়া কলেজ রোডে বিষ প্রয়োগে বানর হত্যার খবর পেয়ে বন সংরক্ষক যশোর, ডিএফও ফরিদপুর এবং সংশ্লিষ্ট রেঞ্জ ও বিট কর্মকর্তার সাথে বিষয়টি আলোচনা করি। ফরিদপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নেতৃত্বে একটি টিম সরেজমিনে তদন্ত করেছেন। মাদারীপুর জেলা প্রশাসন এ বিষয়টি নজরদারি করছে।
শীর্ষনিউজ/এসএসআই