শনিবার, ৩১-অক্টোবর ২০২০, ১০:২০ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • বিধি লঙ্ঘন করে বিপাকে জেরেমি করবিন ও বরিস জনসনের বাবা

বিধি লঙ্ঘন করে বিপাকে জেরেমি করবিন ও বরিস জনসনের বাবা

shershanews24.com

প্রকাশ : ০১ অক্টোবর, ২০২০ ০৫:১৬ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : করোনা ভাইরাসের দ্বিতীয় সংক্রমণ ঠেকানোর লক্ষে ইংল্যান্ডে গত ১৪ সেপ্টেম্বর থেকে আরোপিত রুল অব সিক্স এবং মাস্ক পরার নীতি লঙ্ঘন করেছেন লেবার পার্টির সাবেক লিডার জেরেমি করবিন এবং প্রধানমন্ত্রী বরিস জনসনের পিতা স্ট্যানলি জনসন।

গত ২৬ সেপ্টেম্বর লন্ডনে এক আত্মীয়ের বাসায় স্ত্রীকে নিয়ে দাওয়া খেতে গিয়ে রোল অব সিক্স নীতি লঙ্ঘন করেন জেরেমি করবিন। এক সঙ্গে ৯ জন এক টেবিলে বসে দাওয়াত খেয়েছেন তারা। বাকী সবাই কট্টর বাম নেতা জেরেমি করবিনের অনুসারী হলেও তারা ভিন্ন পরিবারের সদস্য ছিলেন। আহার পর্ব শেষে টেবিল থেকে একজন উঠে গিয়ে ছবি তুলার সময় রুল অব সিক্সের বিষয়টি অনুধাবন করেন বর্ষিয়ান রাজনীতিক এবং ইজলিংটন নর্থের এমপি জেরেমি করবিন। রুল অব সিক্স লঙ্ঘনের দায়ে জেরেমি করবিন এবং তার স্ত্রীসহ সবাইকে ১ হাজার ৮শ পাউন্ড জরিমানাও আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, রুল অব সিক্স অনুযায়ী ইংল্যান্ডে ঘরে অথবা বাইরে ভিন্ন পরিবারের ৬ সদস্যের বেশি জমায়েত হওয়া যাবে না। তবে পূর্ব থেকে যারা এক সঙ্গে বসবাস করছেন তারা ৬ এর অধিক জমায়েত হতে পারবেন। রুল অব সিক্স লঙ্ঘনকারীকে দু’শ পাউন্ড জরিমানা আরোপ করার বিধান রয়েছে ইংল্যান্ডে।

এদিকে, গত মঙ্গলবার পশ্চিম লন্ডনের একটি নিউজ এজেন্টে মাস্ক না পরেই কেনাকেটা করতে দেখা গেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের পিতা স্টানলি জনসনকে। এ জন্য অবশ্য দুঃখ প্রকাশ করেছেন তিনি। 

ইংল্যান্ডে করোনা সংক্রমণ ঠেকানোর জন্যে সরকারি নীতি অনুযায়ী, ব্যবসা প্রতিষ্ঠান, পাবলিক ট্রান্সপোর্ট, বাসসহ জনসমাবেশস্থলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক পরতে ব্যর্থ হলে দু’শ পাউন্ড জরিমানা আরোপের বিধান রয়েছে ইংল্যান্ডে।
শীর্ষনিউজ/এম