শনিবার, ৩১-অক্টোবর ২০২০, ০৯:৫৯ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • স্পেনের ল্যাব থেকে করোনা ভ্যাকসিনের তথ্য চুরি চীনা হ্যাকারদের !

স্পেনের ল্যাব থেকে করোনা ভ্যাকসিনের তথ্য চুরি চীনা হ্যাকারদের !

shershanews24.com

প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১০:৪০ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: চীনা হ্যাকারদের বিরুদ্ধে ল্যাব থেকে করোনা ভ্যাকসিনের তথ্য চুরির অভিযোগ তুলেছে স্পেন। স্পেনের সংবাদমাধ্যম এল পেইসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে দেশটির একটি ল্যাবে সাইবার হামলা চালিয়েছে চীনা হ্যাকাররা। চুরি করা হয়েছে করোনা ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য।

তবে এই পরিস্থিতি কীভাবে তৈরি হল, ঠিক কোন ধরণের তথ্য চুরি গিয়েছে বা কবে হ্যাক করা হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। 

স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান পাজ এস্তাবান বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই সাইবার হামলা হয়েছে। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এস্তাবান বলেন লকডাউন চলাকালীন হ্যাকিংয়ের পরিমাণ বেড়েছে। নির্দিষ্ট ভাবে যে স্পেনকেই টার্গেট করা হচ্ছ, তা নয়। যে সব দেশ বিশেষ ভাবে করোনার ভ্যাকসিন বের করার জন্য চেষ্টা চালাচ্ছে ও প্রায় সফল হয়েছে, সেই সব দেশগুলির ভ্যাকসিন সংক্রান্ত তথ্য জানতেই হ্যাকিং করা হচ্ছে। মূলত চীনা হ্যাকাররাই এই ধরণের সাইবার হামলা চালাচ্ছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে। তবে এর পাশে রাশিয়াও রয়েছে।

করোনা পরিস্থিতি এমন এক জায়গায় দাঁড়িয়ে, যেখানে প্রায় সব দেশই কম বেশি ভ্যাকসিন তৈরির চেষ্টা করে চলেছে। ইতিমধ্যেই গোটা বিশ্ব জুড়ে ৯৪০,০০০ মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৩ কোটিরও বেশি মানুষ।
শীর্ষনিউজ/এম