বৃহস্পতিবার, ০১-অক্টোবর ২০২০, ০৫:৩৯ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • বৈরুতের বিস্ফোরণে জার্মান দূতাবাসের কর্মী নিহত

বৈরুতের বিস্ফোরণে জার্মান দূতাবাসের কর্মী নিহত

shershanews24.com

প্রকাশ : ০৬ আগস্ট, ২০২০ ০৯:২৪ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : লেবাননের রাজধানী বৈরুতের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটিতে জার্মান দূতাবাসের একজন কর্মী নিহত হয়েছেন। বিস্ফোরণের সময় ওই নারী ঘটনাস্থলের কাছাকাছি নিজের অ্যাপার্টমেন্টেই ছিলেন।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, বৃহস্পতিবার (৬ আগস্ট) এক আনুষ্ঠানিক বিবৃতিতে ওই কর্মীর মৃত্যুর তথ্য জানান জার্মানির পররাষ্ট্র মন্ত্রী হেইকো মাস।

বিবৃতিতে মাস বলেন, আমরা যে ভয়টি পাচ্ছিলাম, সেটিই সত্য হয়েছে। বৈরুতের বিস্ফোরণ সেখানে আমাদের দূতাবাসের একজন কর্মীর প্রাণ কেড়ে নিয়েছে। তার মৃত্যুতে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রত্যেকেই গভীরভাবে বেদনাহত।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী মাস এ ঘটনায় নিহতের পরিবার এবং বৈরুতে জার্মান দূতাবাসে কর্মরত সবার প্রতি গভীর সমবেদনা জানান। তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফেডারেল সরকারের পক্ষ থেকেও গভীর সমবেদনা জানাচ্ছি।

দেশের হয়ে যারা সারাবিশ্বে ছড়িয়ে থেকে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন, তাদের ধন্যবাদ জানান মাস। তিনি বলেন, আমরা যে সহকর্মীকে হারালাম, তার মতো অনেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে থেকে প্রতিটি দিন জীবনের ঝুঁকি নিয়ে আমাদের দেশের হয়ে কাজ করে যাচ্ছেন। তাদের সবাইক আমি ধন্যবাদ জানাই।

মঙ্গলবার (৪ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় বৈরুতের উপকণ্ঠে ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনা ঘটে। সবশেষ পাওয়া তথ্য বলছে, বিস্ফোরণে ১৩৫ জন মারা গেছেন। আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন প্রায় পাঁচ হাজার মানুষ। নিহতদের মধ্যে বাংলাদেশিও রয়েছেন চার জন। আরও প্রায় একশ বাংলাদেশি আহত হয়েছেন।

প্রাথমিকভাবে সরকারি সূত্রগুলো জানিয়েছে, লেবানন কাস্টমসের গুদামে অ্যামোনিয়াম নাইট্রেটের মজুত থেকে এই বিস্ফোরণের সূত্রপাত। আর তাতেই প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বৈরুত। বিস্ফোরণের পর দুই সপ্তাহের জরুরি অবস্থা ঘোষণা করেছে লেবানন সরকার।
শীর্ষনিউজ/এসএসআই