সোমবার, ২০-জানুয়ারী ২০২০, ১১:১২ অপরাহ্ন

শনিবার ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন 

shershanews24.com

প্রকাশ : ১০ জানুয়ারী, ২০২০ ১২:০১ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: আগামী ১১ জানুয়ারি ২০২০ শনিবার  সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২০ পালিত হবে। এ কার্যক্রমের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুদের ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি লাল রঙের ‘এ’ ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে। 

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানস্থ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (নগর ভবন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এক সাংবাদিক ওরিয়েন্টেশনের অনুষ্ঠান হয়। এসময় এসব তথ্য জানান ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই।

উক্ত সংবাদ সম্মেলনে আব্দুল হাই বলেন, আগামী শনিবার ১১ (জানুয়ারি) সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। এতে সকলকে অংশ নেয়ার জন্য অনুরোধ করেন তিনি। 
তিনি আরও বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে থাকে।

এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করা হবে। মোট কেন্দ্র ১৪৯৯টি। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯টি এবং অস্থায়ী কেন্দ্র ১৪৫০টি। এ কাজের জন্য মোট স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী থাকবে ২৯৯৮ জন।

তাছাড়া, এবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৯০৬২৬টি এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৮৯৫৬৪টি।
শীর্ষনিউজ/এসএসআই