বুধবার, ২৭-মে ২০২০, ০৯:৪০ পূর্বাহ্ন
  • শিক্ষা
  • »
  • বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাসেবার মান কমছে: ইউজিসি চেয়ারম্যান

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাসেবার মান কমছে: ইউজিসি চেয়ারম্যান

shershanews24.com

প্রকাশ : ২৮ জানুয়ারী, ২০২০ ১০:২১ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমে নিম্নমুখী হচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষাসেবার মান কমে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

আজ মঙ্গলবার ইউজিসিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ।

ইউজিসি চেয়ারম্যান বলেন, শুধু শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগত মান বাড়ানো যাবে না। যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেওয়া হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রায়ই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ না দিলে শুধু প্রযুক্তি দিয়ে এই অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে। শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ—এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে।

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না বলে হুঁশিয়ারি করে ইউজিসি চেয়ারম্যান বলেন, নতুন বিভাগ খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনুমোদিত সংখ্যার চেয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় জরিমানা করা হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় শীর্ষক এই কর্মশালায় সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য মুহাম্মদ আলমগীর। এ ছাড়া উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য দিল আফরোজা বেগম, মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য সঞ্জয় কুমার অধিকারীসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।
শীর্ষনিউজ/এসএসআই