মঙ্গলবার, ০২-জুন ২০২০, ০৮:৪৯ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • কারখানা বন্ধ ১৪ এপ্রিল পর্যন্ত, ১৬ তারিখের মধ্যেই মার্চের বেতন

কারখানা বন্ধ ১৪ এপ্রিল পর্যন্ত, ১৬ তারিখের মধ্যেই মার্চের বেতন

shershanews24.com

প্রকাশ : ০৬ এপ্রিল, ২০২০ ১১:১৫ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ১৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে দেশের সব পোশাক কারখানা আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া শ্রমিক-কর্মচারীদের মার্চ মাসের বেতন আগামী ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ করতে হবে।

পোশাক মালিকদের বড় দুটি সংগঠন ‘বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ)’ এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এ সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার রাত্রে সংগঠন দুটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বিকেএমইএ-এর সভাপতি একেএম সেলিম ওসমান এবং বিজিএমইর সভাপতি ড. রুবানা হক এর যৌথ ঘোষণায় বলা হয়েছে, মহামারি করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারের ছুটির সাথে সামঞ্জস্য রেখে বিজিএমইএ এবং বিকেএমইএর সদস্য প্রতিষ্ঠান সমূহ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তবে রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান যাদের জরুরি রফতানি কার্যাদেশ রয়েছে এবং যেসব কারখানায় করোনার সরঞ্জামাদি, মাস্ক চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং করোনা প্রতিরোধী সামগ্রী তৈরি করছে, এমন কারখানাগুলোকে তাদের শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে প্রয়োজনে খোলা রাখতে পারবে।

এক্ষেত্রে নিজ নিজ অ্যাসোসিয়েশন (বিজিএমইএ/বিকেএমইএ), কল কারখানা পরিদর্শন অধিদফতর এবং শিল্প পুলিশকে কারখানা খোলা রাখার বিষয়টি জ‌ানাতে হবে। এছাড়া ১৬ এপ্রিলের মধ্যে শ্রমিক-কর্মচারীদের মার্চ মাসের বেতন পরিশোধ করতে বলেছে সংগঠন দুটি।
শীর্ষনিউজ/এসএসআই