শুক্রবার, ১০-এপ্রিল ২০২০, ০৯:৪৯ পূর্বাহ্ন

৫ মিনিটে নেই ১৭৪ পয়েন্ট

shershanews24.com

প্রকাশ : ১৫ মার্চ, ২০২০ ১১:০৪ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: করোনা ভাইরাস আতঙ্ক আর টানা দরপতনে নাজেহাল দেশের শেয়ারবাজার। আগের সপ্তাহের শেষ কার্যদিবসের ধারাবাহিকতায় রোববারও (১৫ মার্চ) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় পতনের আভাস পাওয়া যাচ্ছে।

লেনদেনের প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭৪ পয়েন্ট নাই হয়ে গেছে।

এর আগে গত সোমবার করোনা ভাইরাস আতঙ্কে শেয়ারবাজারে স্মরণকালের মধ্যে সব থেকে বড় ধস নামে। ওইদিন ডিএসইতে মাত্র দুটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ৩৫২টির। আর একটির দাম অপরিবর্তিত থাকে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭৯ পয়েন্ট কমে যায়।

অবশ্য বড় ধসের পরের কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ১৪৮ পয়েন্ট বেড়ে যায়। বাজারে লেনদেনে অংশ নেয়া ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে কমে ১৫টির। আর ১৮টির দাম অপরিবর্তিত থাকে।

মঙ্গলবারের এ উত্থান প্রবণতা বুধবারও অব্যাহত থাকে। ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট বাড়ে। আর লেনদেনে অংশ নেয়া ২৭০টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বাড়ে। বিপরীতে দাম কমে ৪০টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত থাকে।

বড় ধসের পর দুই কার্যদিবস বড় উত্থান হলেও বৃহস্পতিবার আবার ধস নামে শেয়ারবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক কমে যায় ১০১ পয়েন্ট। এতে সপ্তাহজুড়ে ১৬ হাজার কোটি টাকা হারায় বিনিয়োগকারীরা।

গত সপ্তাহের মতো আজ রোববারও লেনদেনের শুরুতে বড় পতনের মুখে পড়েছে শেয়ারবাজার। প্রথম ৫ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭৪ পয়েন্ট কমে গেছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৫৭ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ৪২ পয়েন্ট নেই হয়ে গেছে মাত্র ৫ মিনিটের লেনদেনে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২৭৪টির। আর পাঁচটির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩২ কোটি ৯২ লাখ টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৫ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৩৩ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৬০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে দুটির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে চারটির।
শীর্ষনিউজ/এ