শনিবার, ৩১-অক্টোবর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন
  • অর্থনীতি
  • »
  • বাংলাদেশে হ্যান্ডসেট ব্যবসা পরিচালনায় লোকবল কমাচ্ছে হুয়াওয়ে

বাংলাদেশে হ্যান্ডসেট ব্যবসা পরিচালনায় লোকবল কমাচ্ছে হুয়াওয়ে

shershanews24.com

প্রকাশ : ০২ অক্টোবর, ২০২০ ১২:০৪ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : বাংলাদেশে ডিভাইস ব্যবসা বিভাগ সঙ্কুচিত করার প্রক্রিয়ায় লোকবল স্থানান্তর ও কর্মী ছাঁটাই করছে চীনা স্মার্টফোন জায়ান্ট হুয়াওয়ে। হুয়াওয়ের ডিভাইস ব্যবসা বিভাগে কর্মরত ছিলেন এমন একাধিক কর্মী গণমাধ্যমকে বলেছেন, বুধবার ছিল তাদের শেষ কর্মদিবস।

ছাঁটাই হওয়া এই কর্মীরা বাংলাদেশে হুয়াওয়ের প্রধান কার্যালয়ে স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইস ব্যবসা পর্যবেক্ষণে সরাসরি জড়িত ছিলেন। 

তারা জানান, গতবছর নভেম্বর থেকেই ওই বিভাগে লোকবল কমানোর প্রক্রিয়া শুরু হয়। বুধবার ওই বিভাগের ৮ জন কর্মীর মধ্যে সাতজন শেষ অফিস করেন। যে একজন বাকি থাকলেন, তিনিই এখন থেকে ডিভাইস ব্যবসা পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন। 

যুক্তরাষ্ট্রের ডনাল্ড ট্রাম্প প্রশাসনের কঠোর অবস্থান ও নিষেধাজ্ঞার কারণে গত দুবছর ধরেই সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে স্মার্টফোন ও টেলিকম যন্ত্রপাতির অন্যতম শীর্ষ কোম্পানি হুয়াওয়ে।

সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে প্রতিষ্ঠানটি আর মার্কিন উৎপাদকদের কাছ থেকে চিপ কিনতে পারছে না। এর ফলে উৎপাদন ও পরিচালনায় বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়ার কথা স্বীকার করেছেন খোদ হুয়াওয়ের চেয়ারম্যান গুয়ো পিং।

গত নভেম্বর থেকে বাংলাদেশে হুয়াওয়ের স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের বিক্রয়, বিপণন ও ব্যবসা তদারকির দায়িত্ব পায় ডিস্ট্রিবিউটর কোম্পানি স্মার্ট টেকনোলজিস। তখন থেকেই ডিভাইস ব্যবসা বিভাগের কর্মীদের স্থানান্তর শুরু হয়। কাউকে কাউকে উচ্চ পদে আবার কাউকে কাউকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় বলে একাধিক কর্মী জানিয়েছেন।

এ বিষয়ে গণমাধ্যমের প্রশ্নে কোনো বক্তব্য দিতে রাজি হননি স্মার্ট টেকনোলজিসের ডিস্টিবিউটর চ্যানেল বিক্রয় ব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন।

তবে কোম্পানির একজন কর্মকর্তা বলেছেন, তাদের স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের বিক্রয়, বিপণন ও ব্যবসা তদারকির দায়িত্ব দেওয়া হলেও হুয়াওয়ের ডিভাইস ব্যবসা বিভাগের একজন কর্মকর্তা এ বিষয়ে সমন্বয় করবেন।

হুয়াহুয়ের এই বিভাগ সরাসরি অপারেশন এবং ব্র্যান্ডিং পর্যবেক্ষণ করত, যা এখন সরাসরি মালয়েশিয়া থেকে পরিচালিত হবে বলে জানান তিনি।

এ বিষয়ে হুয়াওয়ে বাংলাদেশের পাবলিক রিলেশনস ম্যানেজার তানভীর আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও কথা বলতে চাননি।

তবে হুয়াওয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, লোকবল কমানো হলেও বাংলাদেশে তাদের হ্যান্ডসেট ব্যবসায় কোনো পরিবর্তন আসবে না। গ্রাহক সেবায় আগের মতই তৎপর থাকবে হুয়াওয়ে।
শীর্ষনিউজ/এসএসআই