বৃহস্পতিবার, ০২-জুলাই ২০২০, ০২:১১ অপরাহ্ন

সিভিল সার্ভেন্টের গলিত লাশ প্রসঙ্গে

shershanews24.com

প্রকাশ : ০৭ মার্চ, ২০২০ ০৩:০৪ অপরাহ্ন

সফিউর রহমান: কতটুকুই বা জানতে পেরেছিলাম তাকে! শকুনের কুদৃষ্টি পড়ে যখন কর্মহীন জীবন কাটছিলো, তখন নিত্যদিন সচিবালয়ের লাইব্রেরীতে হাজিরা দিতে হতো। তখন দেখতাম একটা ব্রীফকেস হাতে ঝড় বৃষ্টি রোদ মাথায় হাজির হতেন নির্বাক এক কর্মকর্তা। কিছুক্ষণ পত্রিকার পাতা উল্টিয়ে দুপুর পার করে বাড়ী ফিরতেন। তাঁকে দেখতে দেখতে সে সময়ের নিয়মিত হাজিরা দানকারী আরেক সিনিয়র কর্মহীন কর্মকর্তা শাহ আলম স্যারের জানার আগ্রহ হলো কাদের চৌধুরীর ব্রীফকেসে কি এমন অমূল্য সম্পদ রয়েছে যা তিনি ওয়াশরুমে গেলেও হাতছাড়া করেন না? একদিন ভিতরটা দেখার সুযোগ হলো যখন লাঞ্চ টাইমে সেটা খুলে ছোট্ট টিফিন বাটি থেকে রুটি আর সব্জি বের করে খাচ্ছিলেন কাদের চৌধুরী।
শাহ আলম স্যারের সঙ্গে সচিবালয়ে দেখা হওয়া মাত্র জানালেন - ‘শফি, কাদেরের ব্যাগের রহস্য ভেদ হয়েছে। সেখানে টিফিন বক্স, পানির বোতল আর কয়েকটা ফাইল স্থান পেয়েছে।সে এটা এমন যক্ষের ধনের মত আঁকড়ে থাকে বলেই উৎসুক হয়েছিলাম যদিও ভিতরটা দেখতে পেয়ে হতাশ হয়েছি।’
সচিবালয় লাইব্রেরীতে নীরব আনাগোনার যাত্রী কাদের চৌধুরীর সঙ্গে পরিচিত হওয়ার চেষ্টা করেছি অনেক। কিন্তু খোলস থেকে বের করা যায়নি। শুধু জানলাম ৮৫ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা তিনি। সিনিয়র সহকারী সচিব। কর্তৃপক্ষ তাঁকে কর্মহীন রেখেছে তাঁর নাকি মানসিক সমস্যা রয়েছে-এ অজুহাতে!
মাঝে মধ্যে কাদের চৌধুরী হঠাৎ দুই একটা মন্তব্য করে বসতেন যার খেই পেতে হলে তাঁর line of thinking জানার দরকার পড়তো। আমাদের কর্মহীনভাবে কর্মজীবন শেষ হওয়ার পর সচিবালয়ে যাতায়াত কমে গেল। তবে এরপরেও মাঝে মধ্যে সচিবালয়ে গেলে লাইব্রেরিতে কাদের চৌধুরীর নীরব উপস্থিতি চোখে পড়তো। তখনও মলিন ব্রীফকেস সঙ্গে থাকতো।
কাদের চৌধুরী এখন খবরের পাতায় স্থান পেয়েছেন। গত শুক্রবারের খবরের কাগজে সংবাদ বের হয়েছে বেইলীরোডের বাসা থেকে উপসচিবের গলিত লাশ উদ্ধার। তিনি অকৃতদার ছিলেন। দেশের বাড়ী ভোলা জেলায়। বন্ধ বাসা থেকে পঁচা গন্ধ বের হবার পর পুলিশে খবর দেয়ার পর পুলিশ তার লাশ উদ্ধার করেছে। যদি সংবাদ সত্যি হয় তবে তিনি শেষ পর্যন্ত উপসচিব হয়েছিলেন।
আমাদের সিভিল সার্ভিসকে বোধ হয় এ ধরনের লাশ দেখার জন্য ভালভাবেই প্রস্তুত করা হয়েছে। আল্লাহ কাদের চৌধুরীকে বেহেস্ত নসীব করুন।
(সংগৃহীত)